• নড়াইলের লোহাগড়া পৌরসভার গোপীনাথপুর ৬ নং ওয়ার্ডের রুটের কাজে দুর্নীতি
  • মনির খান বিশেষ প্রতিনিধি, লোহাগড়া নড়াইল।

লোহাগড়া পৌরসভায় নিম্ন থেকে নিম্ন মানের রাস্তার কাজ করছে, সুফিয়া এন্টারপ্রাইজ। ঠিকাদার যৌথ ১/মেম্বার অহেদ কাশিপুর ইউনিয়ন ২/মিন্টু কাশিপুর, লোহাগড়া নড়াইল।
রাস্তার দুই পাশ দিয়ে যে হেজিং বসানো হয়েছে তা পূর্বের অনেক পুরনো ইট দেওয়া হয়েছে যা ৪/৫ নং ইট। এবং রাস্তার হেজিং ৪ ইঞ্চি উচ্চতা থাকার কথা, এরমধ্যে তিন ৩ ইঞ্চি ইটের খোয়া রোলার দিয়ে চাপার পর বাকি ১ ইঞ্চি পিচ ঢালাই। দুর্নীতি কাকে বলে সর্বমোট ১ ইঞ্চির মধ্যে রাস্তার কাজ সমাপ্ত করছে।

লোহাগড়া পৌরসভার ইঞ্জিনিয়ার শফিউল ইসলাম সহকারি প্রকৌশলী লোহাগড়া পৌরসভা নড়াইল কে রাস্তার কাজের সিডিউল সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন রাস্তার পাশে হেজিংয়ের ইট ৪ ইঞ্চি উঁচু হবে,৩ ইঞ্চি ইটের খোয়া দিয়ে পূরণ করবে, বাকি ১ ইঞ্চি পিচ ঢালাই দিবে। ইটের খোয়া ও পিচ ঢালাই মিলে মোট ১ ইঞ্চি কভার করছে। রাস্তা টি ৪ ইঞ্চি উঁচু হওয়ার কথা সিডিউলে উল্লেখ থাকলেও ঠিকাদার মেম্বার অহেদ তার মনমত ও মনগড়া ভাবে মাত্র ১ ইঞ্চি উচ্চতার মধ্যে দিয়েই কাজ সমাপ্ত করছে।

ঠিকাদার মিন্টুকে জানালে তিনি আমলে নেয়নি। ৬ নং ওয়ার্ডের রুটের কাজের বিষয় নিয়ে মহল্লাবাসীদের মধ্যে অনেক ধরনের মন্তব্য ও গুঞ্জন শুনা যাচ্ছে। রাস্তা খোড়ার পর যে খোয়া বের হয়েছে ঐ খোয়া টা ই বসিয়ে দিচেছ, মাটি ও ময়লা সহ নতুন কিছু খোয়া ধান ছেটানোর মত ছিটিয়ে দিয়ে পানি মেরে রোলার দিয়ে ঢলে দিচ্ছে।
লোহাগড়ার পৌর মেয়র কে বিষয়টি জানালে তিনি বলেন তোমাদের মহল্লার কাজ তোমরা বুঝে নেও । যদি ওয়ার্ডবাসীরা উক্ত কাজ টি বুঝে নিতে হয়, তাহলে মহল্লাবাসীদের ও ঠিকাদারদের মধ্যে একটা ঝামেলা হতে পারে বলে মন্তব্য করেন। ৬নংওয়ার্ড,গোপীনাথপুর গ্রাম । নিজের মহল্লার কাজ হিসাবে মুঠোফোনে পৌর ইঞ্জিনিয়ার সাহেবের কাছে সিডিউল চাওয়াতে মেম্বর অহেদ সাংবাদিক কে ফোন করে আজেবাজে কথা সহ ভয়-ভীতি প্রদান করে।
মহল্লাবাসীরা বলেন আমরা সঠিক ও ভালো কাজ টা ই চাই । আরো বলেন যে, লক্ষীপাশা খেয়া ঘাট থেকে নদীর কূল দিয়ে যে রাস্তা টি কাশিপুর ইউনিয়নে মিলিত হয়েছে ঐ কাজ টি ১৫ দিন না জেতে ই উঠে যাচেছ।

কারন পিচ এর পরিমাণ খুব ই নগন্য । ঐ পিচ ঢালায়ের কাজ টি এখানে ও এক ই লোক করছে আর সে হল মিষ্টার এবং লোহাগড়া পৌরসভার মেয়র মহোদয় কে ৬ নং ওয়ার্ডের কাজ টি পর্যবেক্ষণ সহ মহল্লার রুটের কাজটি সঠিক ও সুন্দর ভাবে করানোর জন্য অনুরোধ করেন। রাস্তার কোথাও ৭ ফিট এবং পাশে জায়গা থাকতে ও অনেক সরু ও চিপা করে হেজিং এর কাজ করেছে।
মেইন রুট থেকে সওদাগর পাড়া নামতে যদি একটি ভ্যান নামে তা হলে একটি মটর সাইকেল কে সাইড দেয়ার মত জায়গা নাই। অথচ হেজিং এর পাশে অনেক জায়গা পড়ে আছে। মহল্লার মানুষ দুর্নীতির কাজ চায়না।